জাফলং, সিলেট | কিভাবে যাব, দর্শনীয় স্থান, হোটেল ভাড়া বিস্তারিত সকল তথ্য

জাফলং, সিলেট | কিভাবে যাব, দর্শনীয় স্থান, হোটেল ভাড়া বিস্তারিত সকল তথ্য

প্রাকৃতিক সৌন্দর্যের অন্যতম লীলাভূমি জাফলং। এটি সিলেট জেলার উত্তর-পূর্ব দিকে যা গোয়াইনঘাট উপজেলার ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে অবস্থিত এবং সিলেট থেকে এর দূরত্ব ৬২ কিলোমিটার।

ওপারে খাসিয়া  জৈন্তা পাহাড়, এপারে নদী, পাহাড়ের বুক চিড়ে বয়ে চলছে ঝরনা, আর নদীর বুকে সাজানো নানা রঙের নুড়ি পাথর, সমতল চা-বাগান, খাসিয়া পল্লী, পানের বরজ এ যেন এক অপরূপ দৃশ্য যা নিজের চোখে না দেখলে বোঝানো যাবেনা। প্রকৃতিকন্যা নামেও রয়েছে আলাদা পরিচিতি এই জাফলংয়ের।

জাফলং এবং তার আশেপাশে যা যা উপভোগ করতে পারবেন

  • খাসিয়া জৈন্তা পাহাড়
  • পিয়াইন নদী
  • ডাউকি ব্রীজ
  • লালাখাল
  • তামাবিল
  • জৈন্তাপুর
  • সংগ্রামপুঞ্জি ঝর্ণা

কিভাবে যাবেন

আপনি সরাসরি জাফলং যেতে পারবেন না। জাফলং যেতে হলে প্রথমে আপনাকে সিলেট যেতে হবে। প্রায় সারাদেশ থেকেই সিলেট যাওয়ার সুব্যবস্থা রয়েছে। আপনি চাইলে বাস-ট্রেন বা আকাশপথে সিলেট যেতে পারবেন এবং সিলেট থেকে খুব সহজেই জাফলংয়ে চলে যেতে পারো।

সড়ক পথে ঢাকা থেকে সিলেট

ঢাকা থেকে সিলেটগামী যেকোনো বাসে করে আপনি সিলেটে চলে যেতে পারবেন। মূলত ঢাকার ফকিরাপুল, গাবতলী, সায়েদাবাদ, মহাখালী, আব্দুল্লাহপুর বাস স্টেশন থেকে গ্রীনলাইন, সৌদিয়া, এস আলম, শ্যামলী ও এনা পরিবহন এর মাধ্যমে আপনি সিলেট যেতে পারবেন।

এগুলোর ভাড়া সাধারণত এসি জনপ্রতি ৮০০ থেকে ১২০০ এবং নন এসি জনপ্রতি ৪০০ থেকে ৫০০ হয়ে থাকে। বাসগুলো সকাল থেকে রাত পর্যন্ত নির্দিষ্ট সময় পরপর ছেড়ে যায়। ঢাকা থেকে সিলেট যেতে মোট ৬ থেকে ৭ ঘন্টা সময় লাগে।

ট্রেনে ঢাকা থেকে সিলেট

আপনি চাইলে কমলাপুর স্টেশন থেকে অথবা ঢাকা বিমানবন্দর স্টেশন থেকে ট্রেনের মাধ্যমে সিলেট যেতে পারবেন। উপবন, জয়ন্তিকা, পারাবত, অথবা কালনী এক্সপ্রেস এই গুলোর মধ্য থেকে যে কোন একটির মাধ্যমে আপনি ঢাকা থেকে সিলেট যেতে পারেন। শ্রেণীভেদে ভাড়া 250 থেকে ১২০০ টাকা পর্যন্ত নিতে পারে। ট্রেনে করে সিলেট যেতে আনুমানিক ৭ থেকে ৮ ঘন্টা সময় লাগতে পারে।

সিলেট থেকে জাফলং

আপনি যদি সিলেট থেকে জাফলং লোকাল বাসে করে যেতে চান তাহলে আপনাকে শহরের শিবগঞ্জে যেতে হবে। বাসে জনপ্রতি ভাড়া আনুমানিক 80 থেকে 100 টাকা নিবে। আপনি চাইলে মাইক্রোবাস ভাড়া করেও যেতে পারেন সে ক্ষেত্রে ভাড়া 3000 থেকে 5000 টাকা পর্যন্ত নিতে পারে।

খাবার ব্যবস্থা

পর্যটকদের খাওয়ার জন্য জাফলংয়ে বেশ কিছু রেস্টুরেন্ট রয়েছে তার মধ্যে অন্যতম হলো: পর্যটন রেস্তোরা, জাফলং, তামাবিল জিরো পয়েন্ট। পিকনিক সেন্টার রেস্টুরেন্ট, জাফলং বল্লাঘাট। ক্ষুধা রেস্টুরেন্ট, জাফলং বল্লাঘাট।

এছাড়া আপনি চাইলে সিলেটের জিন্দাবাজারে এলাকায় কিছু রেস্টুরেন্ট আছে সেখান থেকে খাওয়া-দাওয়া করতে পারেন সেগুলো হলো: পানসী পাঁচভাই এবং পালকি রেস্টুরেন্ট।

কোথায় থাকবেন

জাফলংয়ে জেলা পরিষদের বাংলো ছাড়া থাকার তেমন ভাল ব্যবস্থা নেইকিন্তু জাফলং থেকে সিলেট জেলা শহর কাছাকাছি হওয়ায় সবাই সিলেট জেলা শহরে চলে আসেকারণ সেখানে অনেক ভালো মানের এবং সাশ্রয়ী মূল্যের বিভিন্ন হোটেল রয়েছে।

জাফলং এর গেষ্ট হাউজ ও রেষ্ট হাউজের তথ্য

১। জেলা পরিষদের রেষ্ট হাউজ ,উপজেলা হেড কোয়ার্টার। যোগাযোগ: ইউএনও ০১৭৩০ ৩৩১০৩৬,  কেয়ারটেকার: ০১৭৩৭৬৯৬৭৮১।

২। নলজুরী রেষ্ট হাউজ- নলজুরী, জাফলং। যোগাযোগ: প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদ, সিলেট- ০১৭১১-৯৬৬০১৯, কেয়ারটেকার: ০১৭৫২-২২৬৩৭৫

৩। গ্রীণ পার্ক রেষ্ট হাউজ, নলজুরী, জাফলং। যোগাযোগ: বিভাগীয় বন কর্মকর্তা, সিলেট- ০১৭১১-১৮০৫৭৪, কেয়ারটেকার: ০১৭৬৬-৮৫৭১৬৮

৪। সওজ বাংলো, জাফলং- যোগাযোগ- নির্বাহী প্রকৌশলী, সড়ক ও জনপথ বিভাগ, সিলেট-০১৭৩০ ৭৮২৬৬২।

সিলেটের কিছু হোটেল সমূহ

  1. হোটেল রোজ ভিউ – ০৮২১-৭২১৪৩৯
  2. হোটেল স্টার প্যাসিফিক – ০৮২১-৭২৭৯৪৫
  3. ন্যাশনাল – ০৮২১-৭২১১৪৩
  4. হোটেল পলাশ – ০৮২১-৭১৮৩০৯
  5. হোটেল দরগাগেইট – ০৮২১-৭১৭০৬৬
  6. হোটেল উর্মি – ০৮২১-৭১৪৫৬৩
  7. হোটেল মুন লাইট – ০৮২১-৭১৪৮৫০
  8. হোটেল হিলটাউন – ০৮২১-৭১৬০৭৭
  9. গুলশান সেন্টার – ০৮২১-৭১০০১৮
  10. হোটেল ফরচুন গার্ডেন – ০৮২১-৭১৫৫৯০
  11. হোটেল ডালাস – ০৮২১-৭২০৯৪৫
  12. হোটেল গার্ডেন ইন – ০৮২১-৮১৪৫০৭

আরো পড়ুন: টাংগুয়ার হাওর | সুনামগঞ্জ (Full Travel Guide)

আমাদের এই পোস্টটি যদি আপনার ভ্রমনের ক্ষেত্রে কিছুটা হলেও উপকারে আসে এবং ভালো লেগে থাকে তাহলে পোস্টটি শেয়ার করে আপনার আশেপাশের সবাইকে জানার সুযোগ করে দিন।


বি.দ্র. একটি সুন্দর প্রকৃতি ও পরিবেশ আমাদের দেয় একটি প্রাণবন্ত জীবন। আর এই সুন্দর পরিবেশটিকে সংরক্ষণ করার দায়িত্বটাও একান্ত আমাদের। তাই দয়া করে সেখানে কেউ মাটিতে কিছু ফেলবেন না,গাছপালা ছিঁড়বেন না এবং পরিবেশ নোংরা করবেন না। সর্বোপরি আমাদের এই সুন্দর পরিবেশকে আরও সুন্দর রাখার চেষ্টা করবেন।  

ভ্রমণ সম্পর্কিত নতুন নতুন জায়গার আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

আপনার পছন্দের জায়গাগুলো যেখানে আপনি এখনও ভ্রমন করেন নি তবে সেখানে যেতে চান! এরকম নিজের সব পছন্দের স্থানগুলোর নাম লিখে ও কিভাবে যেতে হবে তার সকল তথ্যসমূহ জানতে হলে আমাদের ফেসবুক গ্রুপে হেল্প পোস্ট করুন। আমরা আপনার পছন্দের স্থানগুলোর সকল তথ্য দিতে সচেষ্ট থাকবো সর্বক্ষণ।

আর হ্যা, অবশ্যই আপনার বিশ্ব ভ্রমন অভিজ্ঞতাটি আমাদের ফেসবুক গ্ৰুপে শেয়ার করতে ভুলবেন না।

This Post Has One Comment

  1. রেস্ট হাউজের নাম্বারগুলা কি কাজ করবে? এ সম্পর্কিত কোনো রেফারেন্স

Leave a Reply